Rangoon Passenger Shed and Babu Mukhram Kanoria

How Babu Mukhram Kanoria came forward to build 'Rangoon Passenger Shed' for fellow Indian.

পলটন ব্রীজের নিকুঞ্জ মোহন

An incident happened on Floating Howrah Bridge in 1877.

Champatala Ghat

Read full story on Champatala Ghat.

Refuge House of Kolkata Port

At the mouth of Sundarban, Kolkata Port established shelters for the shipwrecked, known as Refuge House.

'Bandel Survey' : A legacy of Colonial India

WB Survey Institute: legacy of a British colonial survey institute through unique history.

Sep 28, 2022

Champatala Ghat

Beyond Rathtala Ghat, a little further north along Stand Bank Road, Champatla Ghat (Lat 22.600326, Long 88.358856) is situated. There are no Champa trees here.  You will see a one-storied ghat pavilion (22 feet by 13 feet) under banyan trees alongwith stone stairs towards the river. Ghat pavilion has three arches in road front and in river side both. One arched window at the north and south side. Except the gate of ghat entrance, the rest of the pavilion is not visible from Stand Bank Road because of a tea shop and a barber shop either side. Stone steps lead straight down to the river. Ghat pavilion of Champatala Ghat is a Grade 1 heritage structure as per Kolkata Municipal Corporation's gradation list.1 The ghat is known for ladies use.

Chapatala Ghat Riverside
Chapatala Ghat Frontside

What naturally comes in our mind that 'Champatala' is under the Champa or Champak tree. Many people say that there was a Champak tree or Champa tree here and hence the name of this Ghat is Champatla Ghat. Mr. Asit Das wrote in ‘Sangbad Pratidin’ magazine 'Robbar' that Champatla Ghat in North Calcutta, or the place called Champatla in Central Calcutta (opposite Medical College), 'Champa' not Champa tree here. The word 'Champa' dialects descended from 'Champ'. 'Champ' means bow. Before the Mughals and the British, the Byadhs and Nishads (primitive race) were in good numbers in ancient Calcutta. The bow and arrow was their weapon of daily use. Champatla Ghat or Champatla region had bow and arrow business. 2


Chapatala Ghat




Manik Bose Ghat/ Dutta Babur Ghat

If we look at the old maps we find that this ghat is not mentioned in Apjon's map of 1794. Chapman and Hall's map published from London in 1842 mentioned this ghat. Upon representation received from the local residents in 1903, the Calcutta Port Commissioner renovated the Champatala Ghat and built a paved staircase and in 1905 its second flight was constructed at a cost of Rs.1124.3 But there was no pavilion as shown in 1842 map; Simms, Frederick Walter’s map of 1857 and Smart map of 1909-10. So the question remains who built this ghat pavilion and when. Moreover the architectural design and style of Champatala Ghat’s pavilion and Manik Bose/ Dutta Babu's ghat pavilion almost same. Champatla Ghat as delineated in the Smart Map of 1909-10 is located a little north of Banmali Sarkar Street crossing. Although there are paved steps up to 70 meters north of the present Champatla Ghat pavilion and  is known as Champatla Ghat.

By 1877, before the riverside land was acquired by the Calcutta Port Commissioners for the construction of Stand Bank Road, private owners of ghats used to levy tolls for loading and unloading of boat traffic. Heavy Boat traffic was   mainly in Chapatala Ghat to Ahiritola Ghat stretch.4

According to Act V of 1870, ‘A. Mackenzie’, Secretary to the Government of Bengal, issued a circular in 1880 of official bathing ghats and landing stages of Calcutta and Howrah. Chapatala Ghat is officially referred here as Bathing Ghat.


Bengali Verson:

রথতলা ঘাট ছাড়িয়ে স্ট্যান্ড ব্যাংক রোড ধরে কিছুটা উত্তরে এগুলেই চাঁপাতলা ঘাট (অঃ ২২.৬০০৩২৬, দ্রাঃ ৮৮.৩৫৮৮৫৬)। কোন চাঁপা গাছ এখানে নেই, বটগাছের তলায় ঘাটের একতলা পাকা মণ্ডপ ( ২২ ফুট বাই ১৩ ফুট )। সামনে ও নদীর দিকে তিনটি আর্চ বিশিষ্ট। উত্তরে এবং দক্ষিণে একটি করে আর্চ বিশিষ্ট জানলা । স্ট্যান্ড  ব্যাংক রোডের দিকে ঘাটের প্রবেশ পথটি ছাড়া মণ্ডপের বাকি অংশটি দেখা যায় না, একদিকে চায়ের দোকান আর একদিকে একটি ক্ষৌর কর্মের দোকান । পাথরের বাঁধানো সিঁড়ি সোজা নদীর দিকে নেমে গেছে । ঘাটের উল্টোদিকে বনমালী সরকার স্ট্রিট আড়াআড়ি ভাবে আধুনা চক্র রেল লাইনে এসে মিশেছে।  কলকাতা কর্পোরেশনের হেরিটেজ স্ট্রাকচারের তালিকা অনুযায়ী চাঁপাতলা ঘাটের মণ্ডপটি গ্রেড ওয়ান হেরিটেজ স্ট্রাকচার। ঘাটটি মহিলাদিগের স্নান ঘাট হিসাবে পরিচিত। 

চাঁপাতলা বলতে কোন স্বাভাবিকভাবে আমাদের যেটা মনে আসে চাঁপা বা চম্পক গাছের তলা। অনেকে বলেন এখানে একটি চম্পক গাছ বা চাপা গাছ ছিল তার থেকে এই ঘাটের নাম হয়েছে চাঁপাতলা ঘাট। সংবাদ প্রতিদিন ক্রোড়পত্রিকা ‘রোববার’-এ শ্রী অসিত দাস লিখেছেন “উত্তর কলকাতার চাঁপাতলা ঘাটই বলুন, মধ্য কলকাতার চাঁপাতলা নামক জায়গাটির (মেডিকেল কলেজের উল্টোদিকে) কথাই বলুন, ‘চাঁপা’ কিন্তু এখানে চাঁপাগাছ নয়। ‘চাঁপা’ এসেছে ‘চাঁপ’ শব্দের অপভ্রংশ হিসেবে । ‘চাপ’ মানে ধনুক। প্রাচীন অরণ্যসংকুল কলকাতায় মুঘল ও ব্রিটিশদের আগে ব্যাধ ও নিষাদরা বহাল তবিয়তে ছিল। তিরধনুক ছিল তাদের নিত্যব্যবহার্য অস্ত্র। চাঁপাতলা ঘাট বা চাঁপাতলা অঞ্চলে তিরধনুকের কারবার ছিল। “ 

আমরা যদি পুরনো মানচিত্রের দিকে তাকাই তাহলে দেখতে পাই ‘আপজনের’ ১৭৯৪ সালের মানচিত্রে এই ঘাটের উল্লেখ নেই । ১৮৪২ সালের ‘চাপম্যান ও হলের’ লন্ডন থেকে প্রকাশিত মানচিত্রে এই ঘাটের উল্লেখ পাই। ১০ই জুন ১৯০২ সালে তৎকালীন এক পোর্ট কমিশনার বাবু মুরালি ধর  রয় পোর্ট ভাইস চেয়ারম্যান কে জানান যে রথতলা ও কুমোরটুলি ঘাটের মধ্যবর্তী চাঁপাতলা ঘাটের সংস্কারের জন্য। যেটির অবস্থা খুবই খারাপ। পরে  স্থানীয় অধিবাসীদের প্রস্তাবে ১৯০৩ সালে কলকাতা পোর্ট কমিশনার চাঁপাতলা ঘাটের সংস্কার এবং পাকা সিঁড়ি বানিয়ে দেন এবং 1905 সালে এর দ্বিতীয় ধাপটি বানান ১১২৪ টাকা খরচ করে। কিন্তু এই ঘাটের সঙ্গে কোন মণ্ডপ ১৮৫৭ সালের Simms, Frederick Walter ম্যাপে নেই ও ১৯০৯-১০ সালের স্মার্ট ম্যাপেও নেই। তাহলে প্রশ্ন থেকে যায় ঘাটের মণ্ডপটি কে কবে তৈরি করেছিল। তবে এখানে লক্ষ্য করার মত বিশয় হল চাঁপাতলা ঘাটের মন্ডপ ও মানিক বোস ওরফে দত্ত বাবুর ঘাটের মন্ডপ দুটির গঠনশৈলী ও নকশা প্রায় সমান। ১৯০৯-১০ সালের স্মার্ট ম্যাপে চাঁপাতলা ঘাট বলে যেটি উল্লেখ আছে সেটির অবস্থান বনমালী সরকার স্ট্রিট থেকে কিছুটা উত্তরে। যদিও বর্তমান চাঁপাতলা ঘাটের মণ্ডপটি থেকে প্রায় ৭০ মিটার উত্তর অবধি পাকা সিঁড়ি আছে ও পুরোটাই চাঁপাতলা ঘাট হিসাবে পরিচিত। 

১৮৭৭ সাল নাগাদ কলকাতা পোর্ট কমিশনার স্ট্যান্ড ব্যাংক রোড তৈরির জন্য জমি অধিগ্রহণ করার আগে গঙ্গার ধারের বাক্তিগত ঘাটগুলিতে নৌকা বাহিত মালপত্র ওঠানো নামানোর জন্য টোল আদায় করত ঘাটের মালিকগন। চাঁপাতলা ঘাট  থেকে আহিরিটোলা ঘাট এই অংশেই নৌকা বাহিত মালপত্র ওঠানো নামানোর কাজ বেশি হত । 

অ্যাক্ট V ১৮৭০ অনুযায়ী তৎকালীন বাংলার প্রাদেশিক সরকার সরকারের সেক্রেটারি ‘এ মাকেঞ্জী’  কলকাতার ও হাওড়ার জনসাধারণের জন্য ব্যবহার্য স্নান ঘাট এবং ল্যান্ডিং স্টেজের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন ১৮৮০ সালে । তাতে সরকারিভাবে এই চাঁপাতলা ঘাট কে স্নান ঘাট হিসেবে  উল্লেখ করা হয়। 


Information Source:

1. Gradation list of Heritage Structure from KMC website.

2. অসিত দাস। সংবাদ প্রতিদিন ক্রোড়পত্রিকা রোববার (৩/ডিসেম্বর/২০১৭)। নেমপ্লেট। মুরগিহাটা।

3. Commissioner for the port of Calcutta Resolution Vol 39 Oct 1905- Mar 1906

4. Commissioner for the port of Calcutta Resolution 5th June 1871, 3rd Nov 1902.





Jul 10, 2022

স্বাধীনতার পঁচাত্তরঃ ভারতের স্বাধীনতা আন্দোলনে নারীজাতির অবদান

 ভারতীয় স্বাধীনতা সংগ্রামের আন্দোলন ছিল একটি ধারাবাহিক আন্দোলন যার মুখ্য উদ্দেশ্য ছিল ভারতবর্ষের মাটি থেকে ব্রিটিশ সাম্রাজ্যের অবসান।এই ধারাবাহিকতা বজায় ছিল ১৮৫৭ থেকে ১৯৪৭ পর্যন্ত 90 বছর ধরে। অনেক মানুষের রক্তক্ষয়ী সংগ্রাম এবং বলিদানের বিনিময়ে ভারতবর্ষ মুক্তি পেয়েছিল পরাধীনতার কবল থেকে। প্রথম প্রথম পুরুষদের মনে নারীদের যোগ্যতা, কর্মদক্ষতা নিয়ে সন্দেহ ছিল। ক্রমে নারীরা প্রমান করে দেন দেশ মাতৃকার মুক্তির আন্দোলনে তাঁরা কোনও অংশে কম নন। দেশের স্বাধীনতা আন্দোলন ঠিক ততটাই তাদেরও যতটা পুরুষদের। যখন অধিকাংশ ভারতীয় পুরুষ স্বাধীনতা সংগ্রামের আন্দোলনে কারাবরণ করেছেন সেই সময় নারীরা সামনে এগিয়ে এসে আন্দোলনকে নেতৃত্ব দিয়েছেন, এগিয়ে নিয়ে গেছেন। তৎকালীন সমাজে নারীদের কাছে এই স্বাধীনতার লড়াইটা ছিল দ্বিমুখী ও একে অপরের পরিপুরক। একটা ছিল ব্রিটিশ বিরোধী  আন্দোলন ও অন্যটা ছিল তৎকালীন সমাজে নারীদের সামগ্রিক উন্নয়নের লড়াই।

স্বাধীনতা সংগ্রামের আন্দোলনের গুরুত্বপূর্ণ কয়েকটি নারী চরিত্রের নাম উল্লেখ করতেই হয় তবে প্রথমেই উল্লেখ করতে হবে ঝাঁসির মহারানী লক্ষ্মীবাঈের (১৮২৮-১৮৫৮) নাম। যিনি ১৮৫৭ সালের মহাবিদ্রোহে গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়েছিলেন ও যার সাহসিকতার কাহিনি উদাহরণ হয়ে উঠেছিল আপামর জাতীয়তাবাদীদের কাছে। অযোধ্যার নবাব ওয়াজিদ আলির বেগম হযরত মহল (১৮২০-১৮৭৯) ১৮৫৭ সালের মহাবিদ্রোহে নেতৃত্ব দেন। অ্যানি বেসন্ট (১৮৪৭-১৯৩৩), সরোজিনী নাইডু (১৮৭৯-১৯৪৯), কস্তুরবা গান্ধী (1869-1944), মাতঙ্গিনী হাজরা (১৮৭০-১৯৪২),অরুনা আসফ আলি (১৯০৯-১৯৯৬) প্রীতিলতা ওয়াদ্দেদার (১৯১১-১৯৩২) হলেন স্বাধীনতা আন্দোলনের চির উজ্জ্বল নারী চরিত্রদের কয়েকজন।

দেশে দেশে স্বাধীনতা আন্দোলন অহিংস ও সহিংস ধারায় হয়ে এসেছে । ভারতবর্ষেও তার ব্যাতিক্রম হয় নি। জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার চার বছর পরে ১৮৮৯ সালের বাৎসরিক সভায় ১০জন নারী যোগদান করেছিলেন। 1890 সালে উপন্যাসিক স্বর্ণকুমারী ঘোষাল এবং ব্রিটিশ শাসনাধীন ভারতে প্রথম বিএ ডিগ্রিধারী ও প্রথম মহিলা ডাক্তার কাদম্বিনী গাঙ্গুলী প্রতিনিধি  হিসেবে জাতীয় কংগ্রেসে যোগদান করেন। এরপর থেকে নারীরা জাতীয় কংগ্রেসের প্রত্যেক সভায় কখনো প্রতিনিধি হিসাবে কখনো পর্যবেক্ষক হিসেবে যোগদান করতে থাকেন।  ১৯০৫ সালের বঙ্গভঙ্গ আন্দোলনে, বাংলায় স্বদেশী দ্রব্য উৎপাদনে এবং বিদেশি দ্রব্য বর্জনে তারা প্রত্যক্ষ ভাবে অংশগ্রহণ করেন।

বিংশ শতাব্দীর সূচনার সহিংস বিপ্লবের পদধ্বনি শুনতে পাওয়া যেতে থাকে। প্রথমদিকে ভগিনি নিবেদিতা ও সরলাদেবী চৌধুরী দের মত কয়েকজন বিপ্লবী সংগঠনগুলির সাথে যোগাযোগ রাখলেও সাধারনভাবে মেয়েদের এসব কর্মকাণ্ড থেকে দূরে রাখা হত। নারীরা কখনো অস্ত্র লুকিয়ে, কখনো তাদের মা বোন স্ত্রী হিসেবে অভিনয় করে, কখনো বিপ্লবীদের আড়াল করে, আশ্রয় দিয়ে, কখনো চিঠি পত্রের আদান প্রদান করে, কখনো দেশমাতৃকার কাজে বাড়ির পুরুষদের উৎসাহ দিয়ে বিপ্লবের কাজে সাহায্য করতেন। নারীদের ভুমিকা সেই সময় ব্রিটিশ শাসকদের কাছে কিছুটা অজ্ঞাতই ছিল। এপ্রসঙ্গে উল্লেখ করতে হয় দুকড়িবালা দেবীর কথা। ১৯১৪ সালের ২৬সে অগাস্ট বিপ্লবীরা কলকাতার রডা কম্পানির জন্য ৫০টি জার্মান পিস্তল ও কার্তুজ লুট করেন। সেই লুট হওয়া অস্ত্রের বেশিরভাগ লুকিয়ে রাখার দায়িত্ব নেন বীরভূমের দুকড়িবালা দেবী। এই অপরাধে দুই বছরের জেল হয় তাঁর।

অ্যানি বেসন্ট, সরোজিনী নাইডু ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের আন্দোলনে নারীদের প্রত্যক্ষ অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ করতে থাকেন। অ্যানি বেসন্ট জন্মসুত্রে একজন বিদেশি হয়েও  ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের আন্দোলনে প্রত্যক্ষ অংশগ্রহণ করেছিলেন। ১৯১৭ সালের ভারতীয় জাতীয় কংগ্রেসের কলকাতা অধিবেশনে  তিনিই প্রথম মহিলা প্রেসিডেন্ট হয়েছিলেন ও ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের আন্দোলনে নারীদের যোগদান ও আন্দোলনকে এগিয়ে নিয়ে গিয়েছিলেন। ১৯১৫ থেকে ১৯১৮ পর্যন্ত সরোজিনী নাইডু ভারতের বিভিন্ন প্রদেশে গিয়ে সমাজকল্যাণ, নারীমুক্তি ও ভারতীয় জাতীয়তাবাদ নিয়ে বক্তৃতা প্রদান করে নারীদের উদ্বুদ্ধ করেন। ১৯২৫ সালের কংগ্রেস অধিবেশনের সভাপতি মনোনীত হয়েছিলেন এবং খিলাফত আন্দোলন, সত্যাগ্রহ আন্দোলনের পক্ষে সওয়াল করেছিলেন যার জন্য তাকে কারাবরন করতে হয়েছিল।

গান্ধীজী স্বাধীনতা আন্দোলনে ভারতীয় মহিলাদের অংশগ্রহণের জন্য বিভিন্ন সভা সমিতিতে আহ্বান করতে থাকেন। ১৯১৭ সালে ভারতবর্ষের মাটিতে গান্ধীজীর প্রথম সত্যাগ্রহ আন্দোলন ছিল চম্পারন সত্যাগ্রহ সেখানে ২৫ জন স্বেচ্ছাসেবী মধ্যে ১২ জনই ছিলেন মহিলা। সত্যাগ্রহ আন্দোলন নারীদের আকর্ষিত করেছিল ধর্ম বর্ণ সামাজিক অসাম্যতা এবং অবিচার এর বিরুদ্ধে লড়াইের জন্য।

প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পরে স্বরাজ আন্দোলনের ডাক দেওয়া হয়।  ব্রিটিশ সরকার ১৯১৯ সালে রাওলাট অ্যাক্ট পাশ করে ব্রিটিশ সরকার বিরোধী বিক্ষোভ দেখানো বন্ধ করে দেয়। তার বিরুদ্ধে ৬-ই এপ্রিল গোটা ভারতবর্ষে সাধারন ধর্মঘট ডাকা হয়। সেই দিন গান্ধীজী সমস্ত জাতি ধর্ম  বর্ণ নির্বিশেষে মহিলাদের আহ্বান করেন রাওলাট অ্যাক্ট সত্যাগ্রহ আন্দোলনে অংশগ্রহণ করার জন্য। তার ঠিক এক সপ্তাহের মধ্যে হাজার হাজার শান্তিপূর্ণ বিক্ষোভকারী কে অমৃতসরে একটা বদ্ধ জায়গার ভেতর পুরুষ নারী শিশু নির্বিশেষে সবাইকে গুলি করে মারা হয়। কিন্তু ততক্ষণে এটা প্রমান হয়ে গিয়েছিল যে ব্রিটিশ সাম্রাজ্যের বিরুদ্ধে আন্দোলনে নারীরা প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করেছেন। গান্ধীজীর ডাকে ১৯২০ সালের ১লা আগস্ট যখন অসহযোগ আন্দোলন শুরু হয় তখন নারীরা স্বদেশী আন্দোলন আরো বেশি করে যোগদান করেন। ১৯২১ সালের ৬-ই এপ্রিল থেকে ১৩ -ই এপ্রিল সত্যাগ্রহ সপ্তাহে সরোজিনী নাইডু ডাকে একটি স্বাধীন নিজস্ব মহিলাদের রাজনৈতিক সংগঠন তৈরি হয় তার নাম ছিল ‘রাষ্ট্রীয় স্ত্রী সংঘ’। এর প্রতিষ্ঠার কয়েক মাসের মধ্যেই নভেম্বরে প্রায় এক হাজার মহিলা বোম্বেতে প্রিন্স অব ওয়েলস এর ভারতে ভ্রমণ এর বিরোধিতা করেন বিক্ষোভ দেখান।

এইসময় চিত্তরঞ্জন দাস কলকাতার রাস্তায় খদ্দর বিক্রি করার সময় তাঁর পুত্র সমেত গ্রেপ্তার হন। তখন তার স্ত্রী বাসন্তী দেবী তার বোন উর্মিলা দেবী এবং তার ভাইজি সুনীতি দেবী এগিয়ে আসেন ও কলকাতার রাস্তায় খদ্দর বিক্রি করার সময় তাঁরাও গ্রেপ্তার হন। যখন এই গ্রেপ্তারের খবর চারিদিকে ছড়িয়ে পরে তখন এই গ্রেফতারের বিরুদ্ধে আন্দোলনে প্রচুর সংখ্যায় জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষ জড়ো হন। তাদের অনুভব ছিল যেন তাদের বাড়ির মেয়েদের পুলিশ গ্রেপ্তার করেছে। বাঙালি মেয়েদের এই সাহসিকতার উদাহরণ সারাদেশে ছড়িয়ে পড়ে। ব্রিটিশ সাম্রাজ্যের বিরুদ্ধে আন্দোলনে আস্তে আস্তে সারাদেশের মেয়েরা আরও বেশি সংখ্যায় এগিয়ে আসতে থাকেন।

মহিলারা এরপর অসহযোগ আন্দোলনে যোগদান করতে শুরু করেন। বোম্বে এবং কলকাতায় মহিলারা নুন বিক্রি করতে থাকেন, খাদি কাপড় বিক্রি করতে করতে থাকেন,বিদেশী কাপড়ের দোকান ঘেরাও করতে থাকেন এবং রাস্তায় অবস্থান বিক্ষোভ করতে থাকেন। রাজধানীর রাস্তা তখন হয়ে যায় বিপ্লবী আন্দোলনের কেন্দ্র এবং মহিলাদের কলেজ হয়ে যায় নতুন মেম্বারদের যোগদান কেন্দ্র । গ্রামে গ্রামে মহিলারা খদ্দর কাপড় পড়তে থাকেন এবং বিপ্লবী আন্দোলন কে রৃদ্ধ করতে থাকেন।

নেতাজি সুভাষচন্দ্রের সহযোগী লিলা নাগ (১৯০০-১৯৭০), ১৯২৩ সালে ঢাকায় গড়ে তুললেন ‘দিপালি সঙ্ঘ’ যেখানে যুদ্ধের প্রশিক্ষণ দেওয়া হত। প্রীতিলতা এখান থেকে বেশ কয়েকবার প্রশিক্ষণ নেন।

1928 সালে নেতাজি সুভাষচন্দ্রের ডাকে অক্সফোর্ড শিক্ষিতা বিপ্লবী অরবিন্দ ঘোষের ভাইজি, শিক্ষিকা লতিকা ঘোষ মহিলাদের রাজনৈতিক আন্দোলনে মহিলাদের যোগদান সুনিশ্চিত করার জন্য গড়ে তুললেন ‘মহিলা রাষ্ট্রীয় সংঘ’। মহিলাদের যোগদানের উদ্দেশ্যে তিনি লিখলেন, মহিলারা হচ্ছেন শক্তি এবং মা দুর্গার রূপ। মা দুর্গা যেমন এসেছিলেন শক্তিরূপে এবং অসুরের বিনাশ করেছিলেন তেমনি ভাবে দেশের স্বাধীনতা আন্দোলনে মহিলাদের এগিয়ে আসতে হবে। তিনি উদাহরণ দিলেন সেই রাজপুত নারীদের কথা যারা তাদের প্রথমে তাদের স্বামী পুত্রকে যুদ্ধে পাঠাতেন তারপরে নিজের মৃত্যুর জন্য প্রস্তুত থাকতেন। তিনি বললেন এগিয়ে এসো, আমাদের প্রত্যেককে প্রস্তুত হতে হবে, আমাদের নিজেদের  ছোট ছোট স্বার্থকে বিসর্জন দিয়ে দেশমাতৃকার উজ্জ্বল সোনার ভবিষ্যতের জন্য নিজেদের উৎসর্গ করতে হবে।

১৯২৯  সালে উর্মিলা দেবী, জ্যোতির্ময়ী গাঙ্গুলী, শান্তি দাস এনাদের নেতৃত্বে কলকাতায় গড়ে উঠলো ‘নারী সত্যাগ্রহ সমিতি’। এনাদের গ্রুপে ছিল সমাজের উচ্চবর্ণের অন্তত ১২ থেকে ১৫ জন  খদ্দর শাড়ি পরিহিত  মহিলা যারা যেকোনো সময় অবস্থান বিক্ষোভ এবং কারাবরণ করার ঝুঁকি নিতেন।

মহিলারা এরপর প্রত্যক্ষ বিপ্লবী সংগ্রামে অংশগ্রহণ করতে থাকলেন। তাঁরা লাঠিখেলা, ছোরা, তরোয়াল, বন্দুক চালনায় প্রশিক্ষণ নিতে ও অন্যান্য দের দিতে থাকলেন। 1929 সালে কমলা দাশগুপ্ত বাড়ির অনুমতি না পেয়ে গান্ধী আশ্রমে যোগদান করতে না পেরে যোগাযোগ করেন যুগান্তর দলের  সদস্য বিপ্লবী দীনেশ মজুমদারের সঙ্গে এবং শেষপর্যন্ত যুগান্তরে যোগদান করেন। এই সময় বিপ্লবী সংস্থাগুলোতে যারা যোগদান করছিলেন তারা প্রায় সবাই কলেজ ছাত্রী ছিলেন  এবং কংগ্রেসের সঙ্গে কাজ করার পরই এই ধরনের গুপ্ত বিপ্লবী সংস্থাগুলোতে মহিলারা যোগদান করতে আসছিলেন। বীণা দাস (১৯১১-১৯৮৬) সঙ্গে তার বড় বোন কল্যাণী, সুরমা মিত্র, কমলা দাশগুপ্ত সেই সময়ে গড়ে তুললেন মহিলা ছাত্রীদের  একটি  রাজনৈতিক সংস্থা ‘ছাত্রী সংঘ’। কলকাতার বেথুন কলেজে পরার সময় প্রীতিলতা ওয়াদ্দেদার ও সহপাঠী কল্পনা দত্ত ‘ছাত্রী সংঘ’এর সদস্য হন ও হরতাল বিক্ষোভ ইত্যাদি ব্রিটিশ বিরোধী কাজকর্মে অংশ নিতে থাকেন। ক্রমে তাঁরা দুজনেই মাস্টারদার ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির সদস্য হন।

১৯৩০ সালে কংগ্রেসের  ডাকে  আইন অমান্য আন্দোলন সুরু হয়। এতে বরিসালের প্রায় সকল নেতাই গ্রেপ্তার হন। এগিয়ে আসেন বরিসালের জমিদার বাড়ির বউ মনোরমা বসু। ৩-রা ফেব্রুয়ারী বরিসালের হরতালে নেতৃত্ব দেবার কারনে তিনি গ্রেপ্তার হন।

১৯৩১ সালের ১৪-ই ডিসেম্বর বিপ্লবী উল্লাসকর দত্তের আদর্শে উদ্বুদ্ধ শান্তি ঘোষ (১৯১৭-১৯৮৮) এবং সুনীতি চৌধুরী (১৯১৬-১৯৮৯) নামে দু'জন কুমিল্লার স্কুলছাত্রী ম্যাজিস্ট্রেট চার্লস জিওফ্রে বাকল্যান্ড  স্টিভেন্সকে গুলি করে হত্যা করলেন। নাবালিকা হিসাবে গন্য করে তাদের ১০ বছরের জেল হয়। পরের বছর ৬ ই ফেব্রুয়ারিতে বীনা দাশ বাংলার গভর্নর স্টানলি জ্যাকসনকে কে কোলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে পাঁচটি গুলি করেন। স্টানলি জ্যাকসন বেঁচে যান। বীনা দাশের ৯ বছর জেল হয়। বীনা দাশকে বন্দুকটি সরবরাহ কমলা দাশগুপ্ত। সেই বছরের সেপ্টেম্বর মাসে মাস্টারদা সূর্য সেনের নির্দেশে প্রীতিলতা ওয়াদ্দেদার পাঞ্জাবি পুরুষের বেশে  ১৫  জন পুরুষ সঙ্গীকে নিয়ে চট্টগ্রামের পাহাড়তলি ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করেন। এই  ক্লাবে বোর্ড লাগানো থাকত ‘কুকুর ও ভারতীয় দের প্রবেশ নিষিদ্ধ’। রাত ১০.৪৫ নাগাদ বিপ্লবীরা সেই ক্লাবে ঢুকে গুলি চালাতে শুরু করেন। ১০ থেকে ১২ জন মানুষকে আহত করেন। গুলিতে আহত প্রীতিলতা পুলিশের হাতে ধরা না দেওয়ায় বিষ পান করে মৃত্যু বরণ করেন। এই ঘটনার ঠিক এক সপ্তাহ আগেই কল্পনা দত্ত গ্রেপ্তার হন।

১৯৩৩ সাল নাগাদ সমস্ত বিপ্লবী মহিলারাই কারাবরণ করেছিলেন। এই সময়ে প্রত্যন্ত জেলাগুলো যেমন মেদিনীপুর, 24 পরগনা, খুলনা, বেকারগঞ্জ, নোয়াখালি , চট্টগ্রাম  থেকে মহিলারা এগিয়ে আসেন লবণ আইন ভঙ্গে। জ্যোতির্ময় গাঙ্গুলী তমলুকের কাছে নরঘাট গ্রামে গিয়ে প্রায় ১০০০ মহিলা ও পুরুষকে একত্রিত করেন গান্ধীজীর ডাকে অহিংস আন্দোলনে যোগ দেয়ার জন্য। সুতো বোনা, খাদি তৈরি ইত্যাদি কাজের মাধ্যমে খাদি আন্দোলনের সঙ্গে মহিলারা ওতপ্রোতভাবে জড়িত ছিলেন।কিন্তু লবণ সত্যাগ্রহ হলো প্রথম এই ধরনের আন্দোলন যেখানে ভারতীয় মহিলারা প্রচুর সংখ্যায় নেমে এসেছিলেন এবং কারাবরণ করেছিলেন। উচ্চশ্রেণীর, সাধারণ গ্রাম্য, শহুরে, ধনী-গরিব, শিক্ষিত-অশিক্ষিত সমস্ত ধরনের মহিলা একসঙ্গে রাস্তায় নেমে এসেছিলেন এবং একসঙ্গে কারাবরণ করেছিলেন ।

অরুনা আসফ আলি লবন সত্যাগ্রহতে অংশগ্রহণ করেন। তাকে ভবঘুরে আখ্যা দিয়ে গ্রেপ্তার করা হয়। সমস্ত রাজনৈতিক বন্দিরা ১৯৩১ সালের গান্ধি-আরঅইন চুক্তি অনুযায়ী ছাড়া পেলেও তিনি ছাড়া না পাওয়ায় অন্যান্য মহিলা বন্দিরা জেল ছাড়তে অস্বীকার করেন।

১৯৪২ সালের ৮-ই অগাস্ট ভারত ছাড় আন্দোলনের ডাক দেওয়া হয়। আন্দোলনকে শুরুর আগেই দমন করার উদ্দেশ্যে কংগ্রেস ওয়ার্কিং কমিটির সমস্ত সদস্যকে গ্রেপ্তার করা হলে, ৯-ই অগাস্ট গোয়ালিয়া ট্যাঙ্ক ময়দানে পতাকা তুলে আন্দোলনের সূচনা করেন অরুনা আসফ আলি।

১৯৪৩ সালে নেতাজি আজাদ হিন্দ বাহিনীতে গড়ে তুললেন একটি নারী বিভাগ তার নাম ছিল ‘ঝাঁসির রানী বাহিনি’। এই বাহিনির সদস্য সংখ্যা ছিল প্রায় ১৫০০। বাহিনির দায়িত্বে ছিলেন মাদ্রাজের মেডিকেল কলেজ থেকে সদ্য পাস করা ডাক্তার লক্ষ্মী স্বামিনাথন। এই বাহিনির বীরত্বগাথ  আজও শ্রদ্ধার সঙ্গে স্মরণীয়।

ভারতবর্ষ স্বাধীনতা পায় ১৫ই অগাস্ট ১৯৪৭ সালে। ভারতের স্বাধীনতা সংগ্রামের আন্দোলনে নারীদের অবদান ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হয়ে আছে। প্রধান কয়েকটি চরিত্রের আড়ালে কত মহীয়সীর নিজ নিজ আত্মবলিদান কালের গর্ভে হারিয়ে গেছে। এই সল্প পরিসরে ইতিহাস কতটুকুই বা স্মরণ করা গেল যদিও নারীদের অবদানের ইতিহাস সুধুমাত্র কিছু নাম আর তাদের স্মৃতি ফিরিয়ে দেয় না, দেয় অর্জিত সম্মান আর দৃঢ় বিশ্বাসের সঙ্গে  সম্মুখ পানে চলার  পথনির্দেশ।


(লেখাটি ওয়েস্ট বেঙ্গল সার্ভে ইন্সিটিউট এর পুনর্মিলন স্মরণিকা ২০২১ তে প্রকাশিত।)


Jul 10, 2020

Raghunath JIU Temple of Bonpatna, West Midnapur.

Let's go to Bonapatna village in West Midnapore District. Take a private car or board buses that ply from Kharagpur station to Kathi through O T road, get down to Rampura stop.  Through the village pucca road reach at village Bonapatna, altogether 15 Km from Kharagpur Station. Almost on the lap of Jungle Mohol, Bonpatna is under  Kharagpur Local Police Station and one of the village under Khelar Gham Panchayet. 

Once upon a time, Bonapatna was a prosperous village and  'Satpati' family was the zamindar of this village. Some of their deities are found to be notable antiquities here. A few temples are present at Thakurbari   (22°15'16.12"N, 87°20'49.03"E) on the west end of the village. Thakurbari is bounded by a square wall. In the middle of the Thakurbari, there is a temple of deity Raghunath Jiu. Temple architecture is of 
Bengal’s Pancharatna Gharana. The temple is founded on a high plinth and made of Laterite stone. Three arch  entrance is east facing. The three arch  entrance at the front and north of the inner sanctum but closed verandah on the south and west sides. There was two rows inscribed on the inner sanctum -

১.  শ্রীসিতলপ্রসাদ ষড়ঙ্গী  ...কারক/সন ১২৭৫ সাল ২৫ শে বৈশাখ
২   শ্রী বৃজমোহন সতপতি শ্রীগজেন্দ্র/নাথ সতপতি

According to the inscript, temple was constructed in the year of  1868-69
 and the builder was Brijmohan Satpati and Gajendra Nath Satpati and the name of  mistry was Sitala Prasad Sharangi. According to that temple is 150 years old.

There are various stucco floral designs and paintings on the wall of the inner sanctum. There are various stucco floral designs in the east, north and south face of the temple. There is a dancing hall/natmondir in front/ eastern side of the temple. The dancing hall/natmondir is built of laterite stones, with a large entrance to the east and Three arch  entrance to the north and south. On the north side there is a dining hall adjacent to the wall and on the south single storied with five arch entrance guest house alongside the wall. They are made of thin brick. The dining room is now without roof. The guesthouse is abandoned. The construction style of the guest house is of colonial architecture. To the north of the guest house there is an abandoned temple of charchala style made of laterite stones. To the north outside Thakur's house, there is an attchala style Shiva temple made of laterite. To the north of it there is a  holy pond. At present the Board of Public Trustees is in charge of the temple. The five shikharas have

recently been repaired with cement plaster, leaving the temple design intact as far as possible. There is regular worship in the temple. Special Pooja was organized at Paush Purnima on the occasion of the inauguration of the kingdom after returning from the 14 years Banvas of Sri Sri Ramachandra.

Almost opposite of the Khelar Panchayat office village Hats sits on Friday. These hats will attract the people lives in city for sure. You can walk on the bank of  blue water reservoir  next to the hut. Opposite bank of this reservoir at the  southwest corner of the village there is flatten rock surface of laterite  stone, the view of flowing water during the monsoon is very beautiful, it is locally known as Patharghata. The greenery of the countryside and the plethora of heritage will impress you for sure. Nearby, you can see the Damodar Jiu Temple, Kurumbera Fort (30 km) of Gaganeshwar village, Tapoban and Rameshwar Temple (25 km), Mogalmari Buddhist Mahavihar (50 km), Kalua Snar temple of Nayagram, Jangal Mohal.

Find this place on Google Map.

Information Source: 
মেদিনীপুর জেলার প্রত্ন-সম্পদঃ প্রনব রায় 


Bengali Version :
চলো যাই  পশ্চিম মেদিনীপুর জেলার  বনপাটনা গ্রামে। খড়গপুর স্টেশন থেকে কাঁথি গামী বাসে ও টি  রোড হয়ে  প্রথমে রামপুরা স্টপেজে  নামতে হবে,  রামপুরা থেকে পশ্চিমে অধুনা গ্রাম্য  পাকা রাস্তায়  বনপাটনা , মোট ১৫ কিমি রাস্তা  ।  খড়গপুর লোকাল থানার  খেলাড়  গ্রাম পঞ্চায়েতের  অন্তর্গত জঙ্গলমহল ঘেঁষা গ্রাম  বনপাটনা ।  

জানা যায় এককালের  সমৃদ্ধিশালী বনপাটনা গ্রামের ‘সতপতি’  পরিবার এখানকার  জমিদার ছিলেন ।  তাদেরই  প্রতিষ্ঠিত কয়েকটি দেবালয়  এখানের উল্লেখযোগ্য পুরাকীর্তি । গ্রামের পশ্চিম প্রান্তে  একটি ঠাকুরবাড়িতে কয়েকটি মন্দির বর্তমান । ঠাকুরবাড়িটি  চারচৌকো প্রাচীর বেষ্টিত । ঠাকুরবাড়ির মধ্যেখানে পশ্চিম ঘেঁষে   রঘুনাথ জিউয়ের  পঞ্চরত্ন ঘরানার মন্দির । ল্যাটেরাইট মানে মাকরা পাথরে তৈরি । মন্দিরটি উচ্চ ভিত্তির উপর প্রতিষ্ঠিত । পূর্বমুখী মন্দিরের সম্মুখসংলগ্ন ত্রিখিলান প্রবেশপথ । গর্ভগৃহের সামনে  ও উত্তর দিকে ত্রিখিলান প্রবেশপথযুক্ত বারান্দা  কিন্তু দক্ষিণ ও পশ্চিম পাশে ঘেরা বারান্দা। গর্ভগৃহের বেদীতে কয়েক সারি  লিপি আছে -
১.  শ্রীসিতলপ্রসাদ ষড়ঙ্গী  ...কারক/সন ১২৭৫ সাল ২৫ শে বৈশাখ
২   শ্রী বৃজমোহন সতপতি শ্রীগজেন্দ্র/নাথ সতপতি 


লিপি অনুযায়ী মন্দিরের নির্মাণ  কাল ইংরাজি ১৮৬৮-৬৯ সাল ও নির্মাতা ছিলেন শ্রী বৃজমোহন সতপতি শ্রীগজেন্দ্র/নাথ সতপতি ও মিস্ত্রির নাম শ্রীসিতলপ্রসাদ ষড়ঙ্গী  । সেই হিসাবে মন্দিরগুলি ১৫০  বছরের পুরানো । 
গর্ভগৃহের ভিতরের  দেওয়ালে ও  বিগ্রহের অধিষ্ঠান বেদীর চারপাশের দেওয়ালে স্টাকোর নানা রঙের  ফুলকারি নকশা  ও পেইন্টিং  আছে  ।  মন্দির গাত্রে উত্তর দক্ষিণে  ও পুব মুখে   স্টাকোর  নানা সুদৃশ্য  ফুলকারি  নকশা বর্তমান ।  মন্দিরের   সামনে একটি  নাটমন্দির আছে । নাটমন্দিরটি  মাকড়া পাথরে তৈরী, পূর্ব পশ্চিমে একটি বড় ও উত্তর দক্ষিণে  ত্রিখিলান প্রবেশ  পথ ।  উত্তর দিকে প্রাচীরগাত্র সংলগ্ন  ভোজনশালা  ও দক্ষিণদিকে প্রাচীরগাত্র সংলগ্ন এক তলা  পাঁচটি  প্রবেশপথ যুক্ত    অতিথিশালা  বর্তমান ।  এগুলি পাতলা ইটে তৈরি।   ভোজনশালাটি  ছাদ   বিহীন ।  অতিথিশালাটি   ভাঙ্গাচোরা ও পরিত্যক্ত । অতিথিশালার নির্মাণ  শৈলীতে  উপনিবেশিক   ঘরানার ছাপ স্পষ্ট । অতিথিশালার  উত্তরদিকে মাকড়া পাথরের তৈরী  একটি চারচালা  রীতির  পরিতাক্ত মন্দির আছে ।  ঠাকুর বাড়ির বাইরে উত্তর দিকে একটি আটচালা রীতির  মাকড়া পাথরের তৈরী শিবালয় আছে। তার উত্তরদিকে  আছে একটি কুণ্ড বা পুকুর। বর্তমানে মন্দিরের দায়িত্বে পাবলিক ট্রাস্টি বোর্ড। পাঁচটি  চুড়া খুব সম্প্রতি  সিমেন্ট প্লাস্টার  সহ মেরামত করা হয়েছে  যতদূর সম্ভব  মন্দিরের নকসা  অক্ষুণ্ণ  রেখে। মন্দিরে নিত্য পুজা হয় । বনবাস থেকে মর্যাদা পুরুষোত্তম শ্রী শ্রী রামচন্দ্রের ১৪ বছরের বনবাস থেকে ফিরে রাজ্য অভিষেক উপলক্ষে পৌষ পূর্ণিমায় বিশেষ পুজার আয়োজন করা হয়।

খেলার পঞ্চায়েত অফিসের  প্রায় উল্টোদিকে  একটি বিরাট মাঠে  বনপাটনা হাট বসে শুক্রবারে । এই অঞ্ছলের  হাটগুলো শহরের  মানুষ  কে আকর্ষণ  করবেই।   হাটের পাশে মরাম খাদানে জল জমে নীল রঙের বিশাল জলাশয়। একটু দূরে  গ্রামের দক্ষিণ পশ্চিম কোনে আছে মাকড়া পাথরের বিশাল চত্তান , তার উপরদিয়ে বর্ষা  কালে জলধারা নেমে আসার দৃশ্য  বড়ই  মনরম , এটা স্থানীয়  ভাবে পাথরঘাটা নামেই পরিচিত । সবুজে মোড়া  গ্রাম্য পরিবেশ আর ঐতিহ্যর হাতছানি  আপনাকে মুগ্ধ করবেই। এর কাছাকাছি পুরাকীর্তি যেটা আপনি দেখে নিতে পারেন অনতিদুরে খেলার  দামোদর  জিউ মন্দির,   গগনেস্বর গ্রামের কুরুমবেড়া  ফোর্ট (৩০ কিমি) , তপোবন ও  রামেস্বর  টেম্পল (২৫ কিমি) , মোগলমারি বৌদ্ধ মহাভিহার (৫০ কিমি), নয়াগ্রামে জঙ্গল মহলের দেবতা কালুয়া ষাঁড় মন্দির   ইত্যাদি।

 ছবির জন্য উপরে দেখুন।




কুরুমবেড়া  ফোর্ট  সমন্ধে এখানে ক্লিক করুন।
রামেস্বর টেম্পল সমন্ধে এখানে ক্লিক করুন।




   

Apr 5, 2020

Refuge House of Kolkata Port


It was middle of the nineteenth century. The management of the port of Calcutta in British India was then in the hands of the Marine Department of Provincial Government.  At the mouth of Sundarbans, storms and for other reasons sailing ships, steamer, country boat etc often sea wrecked. Fortunate seamens and passengers those who could able to escape from wreck, but often grabbed by tigers of densely populated forest and crocodiles of the narrow  salty creek of Sundarban.

Erstwhile Locations of Refuge Houses

 In the year of 1850, a sailing ship called Ariadan sank in the face of the Sundarbans. Then, thinking of the plight of the sailors, Captain T. E.  Rogers proposed to the provincial government for erection of some shelter to assist the sea wrecked sailors. As proposed, three shelters were erected on the face of the sea in the Sundarbans. One is on the channel creek (Baratala River), one on the Sabtermukhi river and another on the Jameera or Thakuron river. These shelters are named as Refuge House.


Around  the year 1865, the ship started to operate on the Matla River. As a result, the Marine Department proposed to build two more refuge houses, and in December of that year, the provincial government approved the proposal for refuge houses on Belchery and Bangaduni Islands. Another refuge house was erected at Preston Point of Channel Creek, as proposed by the provincial government. The location of these six refuge houses and their names were like below:

Number A is at Preston Point of Creek Channel painted White.

Number 1 is at Pitt's Point on Channel Creek painted Red

Number 2 is at the faces of the Sabtermukhi River painted White.

Number 3 is at the faces of the Jameera or Thakuron River painted Black.

Number 4 is at the Belchery Island painter White.

Number 5 is at the Bangaduni Island painted White.


Calcutta Port Commissioners was constituted on 1870 and by this time port approaches also come into the jurisdiction of Commissioners. Refuge houses as a part of port approaches came into the hands of the Port Commissioner.

Only water and a small amount of food were kept in these refuge houses during the period before 1870. Later, the following items were supplied in each of the refuge house :

1 cwt. biscuit, 3 Flannnel shirts, 3 Cloth trousers, 3 country blankets,3 pairs canvas shoes, 8 sun hats, 1 tin pot,1 tin lantern, 1 lb of candles,2 lbs of nails, 1 cold chisel, 1 hammer, 1 gimlet; 1 Flint, steel and solah for tinder; 2 boxes of matches in tin boxes, 15 ft canvas hose, 12 tin of soups (1 lb. tins)  , 1 axe, 20 fathoms 1.5 inch coir roe,1 punt, 1 paddles, 2 bamboos, 1 chart in tin case with tight fitting lid; also set of instructions in English French and Native language, 100 gallons of water in tank.


The printed instructions to the wrecked sailors was like this : "Never leave the Refuge House until no help is available. The heart of young palm tree would be found eatable grows in sufficient numbers. If searched, scurvy grass in and around house can be found and eatable if cooked.  Oyster can be found on the bed of the river and very nutritious after cooking.  You must close the lid of the water tank when leaving the Refuge House. Always be together because there are enough tigers. You will signal danger by lighting a fire with the surrounding dry wood. After each storm, a steamer is sent to visit the Refuge Houses, in case if you do not have a boat, it is better to stay in the Refuge House as long as no help is available. If there is an accident in normal weather, send the news to Mad Point, Saugor Island or Port Canning. ” And so on.


From the very beginning, from their existence, these houses were invariably looted. Though the then Lieutenant Governor of Bengal in his letter no 397 dated January 24, 1867, directed the then Inspector General of Police that the Sub Inspector of 24 Parganas inspect the refuge houses constantly during the cold season and at least once a month during monsoon. However, in 1871 the Government determined to take no measures of protection owing to be it too costly and not worth adopting.


Upto 1869, in eighteen years of their existences, sailors of accidental ships Alma on 1859, P.C. Kinch on 1865 and Jane Jack Mitchell on 1866 used refuge houses. After the Refuge Houses came into the hands of the Port Commissioner, the sailors of the ship, named Mahisur, took shelter in number 3 house in 1882. They later reported that they found nothing in refuge house except eight to ten cans of food, some biscuits and water. Again in 1893, No. 1 house sheltered the crew of French barque  Franklin and they did used nine soups of the refuge house, even though they were able to salvage good number of  food from the barque. There were even other consignments at the Refuge House, though it was only a month and  half after it was replenished . The commissioners had enough questions in their minds about the logic of running these houses. Not only the foods materials were stolen, food were left lying around the Refuge House and found the water tank filled with mud and sand. The Refuge House named A was seen from the inland steamers going into the Duagra river daily and was the first house to be looted. This Refuge House has never been used. In 1887, the Port Commissioner closed this refuge house.


It would have been very pang of disappointment for  the poor ship-wreaked seamen and passengers after reaching any of the nearby Refuge House in wet and sore, find there was nothing except the sea on one side, dense jungle with  tigers lurking around the house and creeks abounding with crocodiles. By the year 1898, E. W. Petley, the then Deputy Conservator of the Port Commissioner, inspected the Refuge House number 1 and found that a rain pipe fitted to the Refuge House, which was attached to the water tank, was damaged by the robbers. Refuge houses were also damaged. He raised the question that whether these refuge houses need to be run. He said that although the Refuge House  4 and 5 were built for the ships operate in Matla river, they were still being run after the shutdown operation in Matla river. It has not been heard that anyone has used them in the 42 years since it was created. The number 3 house was used at least twice , the number 4 house being located 4 miles east of it. Even if the number 4 house is maintained, there is no justification for maintaining house number 5.


E. W. Petley suggested that there is no need to keep any items other than water tanks in the refuge houses. Reason he said that the goods of the Refuge House would be invariably stolen as usual, and that the sailors would know at least in advance that nothing other than water could be found in those Refuge Houses. Secondly, the Port Commissioner now has enough steamers or can be rented as needed, which can be delivered relief to the nearest Refuge House within a day and a half. The Port Commissioner shut down the Refuge House 1 in 1907 and Refuge House 2, 3 & 4  in 1912 because no one was using them since long.

Estuary of  Hooghly R.

Bengali Version: 

সময়টা উনবিংশ শতাব্দীর মধ্যভাগ। ব্রিটিশ ভারতে  কলকাতা বন্দরের পরিচালন ভার তখন  তৎকালীন প্রাদেশিক সরকারের মেরিন বিভাগের হাতে । সুন্দরবনের সুমুদ্রমুখ থেকে বন্দরে প্রবেশ পথে  ঝড় ঝঞ্জায় ও অন্যান্য ঘটনায়  জাহাজ স্টিমার  দেশি  নৌকো  ইত্যাদি   দুর্ঘটনার কবলে পড়ে । নাবিকরা   জাহাজডুবি থেকে যদিওবা  প্রানে বাঁচছেন, সুন্দরবনের  লোকবসতিহীন  ঘন জঙ্গলে বাঘ, বন্য জন্তু  জানোয়ার এবং জলে কুমিরের খপ্পরে পড়ছেন ।
 
১৮৫০ সালে ‘আরিয়াদন’ নামে একটি সেলিং জাহাজ সুন্দরবনের মুখে ডুবে যায়। তখন দুর্ঘটনাগ্রস্ত জাহাজের নাবিকবৃন্দের দুরাবস্থার কথা চিন্তা করে,  টি. ই. রজারস নামে একজন ক্যাপ্টেন, প্রাদেশিক সরকার কে প্রস্তাব দেন দুর্ঘটনাগ্রস্ত নাবিকদের সহায়তার  জন্য কতকগুলি  আশ্রয় তৈরি করা হোক ।  প্রস্তাবমত ১৮৫১ সালে সুন্দরবনের সমুদ্র মুখে তিনটি আপদকালীন আশ্রয়  গড়ে তোলা হল ।  একটি চ্যানেল ক্রিকে (বারতলা রিভার), একটি সাবতেরমুখি নদীতে আর একটি জামেরা বা  থাকুরন  নদীতে । এই আশ্রয়গুলোর পোশাকি  নাম দেওয়া হল রিফিউজি হাউস ।   
  
১৮৫৬ সাল বা ওর কাছাকাছি সময়ে মাতলা নদীতে জাহাজ চলাচল শুরু হল ।  তার ফলশ্রুতিতে আর দুটো রিফিউজি হাউস গড়ে তোলার প্রস্তাব মেরিন ডিপারমেন্ট  দিলেন এবং ওই সালের ডিসেম্বর মাসে প্রাদেশিক সরকার বেলচেরি  ও বাঙ্গাদুনি দ্বীপে রিফিউজি হাউসের প্রস্তাব মঞ্জুর করলেন। আবার ১৮৫৯ সালে প্রাদেশিক সরকারের  প্রস্তাব মত চ্যানেল ক্রিকের প্রেস্টন  পয়েন্টে আরেকটি রিফিউজি হাউস গড়ে তোলা হল । এই ছয়টি  রিফিউজি  হাউসের অবস্থান ও তাদের নাম গুলি ছিল এরখমঃ

নম্বর “A”  সাদা রঙের রিফিউজি হাউস  ক্রিক চ্যানেলের প্রেস্টন  পয়েন্টে  
নম্বর “১”  লাল রঙের রিফিউজি হাউস  চ্যানেল ক্রিকের পিট’স  পয়েন্টে 
নম্বর “২”  সাদা রঙের রিফিউজি হাউস  সাবতেরমুখি নদী মুখে 
নম্বর ৩” কালো  রঙের রিফিউজি হাউস  জুমেরা বাঁ থাকুরন নদী  মুখে
নম্বর “৪” সাদা রঙের নামের  রিফিউজি হাউস  বেলচেরি দ্বীপে
নম্বর “৫” সাদা রঙের নামের  রিফিউজি হাউস বাঙ্গাদুনি দ্বীপে 

১৮৭০ সালে আইন প্রনয়ন করে বন্দর পরিচালনার ভার প্রাদেশিক সরকারের মেরিন বিভাগের থেকে তুলে দেয়া হয় পোর্ট কমিশনারের হাতে । আর পোর্ট এপ্রচ অর্থাৎ বন্দরে প্রবেশের নদী পথের দায়িত্ব ১৮৮১-৮২ সালে প্রাদেশিক সরকারের থেকে  পোর্ট কমিশনারের হাতে ন্যাস্ত হয়। এর সঙ্গে রিফিউজি হাউস গুলি, পোর্ট এপ্রচের অঙ্গ হিসাবে পোর্ট কমিশনারের হাতে আসে ।
   
১৮৮১-৮২ সালের তথ্য অনুযায়ী , ১৮৫৯ সালে দুর্ঘটনাগ্রস্ত জাহাজ ‘আল মা’, ১৮৬৫ সালে দুর্ঘটনাগ্রস্ত জাহাজ ‘পি সি কিঞ্ছ’ ও ১৮৬৬ সালে  দুর্ঘটনাগ্রস্ত জাহাজ ‘জন জাঁক মিশেল’ এর  নাবিকরা রিফিউজি হাউসগুলি  ব্যবহার করেছিলেন ।

পোর্ট কমিশনারের হাতে আসার আগে অবধি দুর্ঘটনাগ্রস্ত জাহাজের নাবিকদের জন্য  এই রিফিউজি হাউস গুলিতে শুধুমাত্র জল আর অল্প পাউরুটি রাখা হত। পরে এগুলিতে রাখা হত  চারটি টিন ভর্তি ৫১ কিলো  বিস্কুট, তিনটি পশমী জামা, তিনটি প্যান্ট, তিনটি দেশি কম্বল, তিন জোড়া ক্যানভাস জুতা, আটটি রোদ টুপি, একটি টিনের কৌটো,একটি টিনের লন্ঠন,এক পাউন্ড মোমবাতি , দুই পাউন্ড পেরেক, একটি ছেনি, একটি হাতুড়ি, একটি তুরপুন, চকমকি পাথর  স্টিল শোলা শুষ্ক খড়কুটা , টিনের কৌটো তে দুই বাক্স দেশলাই ,১৫ ফুটের কানভাস হস পাইপ, এক পাউন্ড ওজনের ১২টি টিনে সুপ , একটি কুঠার , ৩৭ মিটার লম্বা দেড় ইঞ্চির নারকোল দড়ি, একটি ছোট নৌকো , দুটি দাঁড়, দুটি বাঁশ , ইংরাজি ফরাসি ও দেশীয় ভাষায় নির্দেশ সহ একটি টিনের কৌটোতে ম্যাপ , ট্যাঙ্কে  ১০০ গ্যালন জল।  দুর্ঘটনাগ্রস্ত নাবিকদের জন্য নির্দেশটি থাকতো এরখম “ যতক্ষণ না কোন সাহায্য আসছে ততক্ষণ কোন অবস্থাতেই  রিফিউজি হাউস ছেড়ে  যাবেন না, ছোট তাল গাছের নরম কাণ্ড খাওয়া যায় যেটা   চারিপাশে  যথেষ্ট  সংখ্যায়  পাবেন এবং রিফিউজি হাউস ছেড়ে চলে যাবার সময়  অবশ্যই  জলের ট্যাঙ্কের  ঢাকনাটা  বন্ধ করে দিয়ে যাবেন ।  সর্বদা  একত্রে থাকবেন কখনই কারন যথেষ্ট সংখ্যায় বাঘ আছে। আশেপাশের শুকনো কাঠ দিয়ে আগুন জ্বালিয়ে বিপদ সংকেত দেবেন। প্রত্যেক ঝড় ঝঞ্জার পর একটি স্টিমার পাঠানো হয় রিফিউজি হাউসগুলিতে ঘুরে আসার জন্য, সেক্ষেত্রে যদি আপনাদের কাছে নৌকো না থাকে, যতক্ষণ না কোন সাহায্য আসছে ততক্ষণ রিফিউজি হাউসে থাকাই ভালো ।  যদি স্বাভাবিক আবহাওয়াতে দুর্ঘটনা ঘটে তাহলে মাড পয়েন্ট, সাগর দ্বীপ অথবা পোর্ট ক্যানিং এ খবর পাঠান।“ এবং ইত্যাদি ।

১৮৬৭ সালে  বাংলার লেফটেন্যান্ট  গভর্নর  ২৪সে জানুয়ারী তাঁর  ৩৯৭ নম্বর চিঠিতে  তৎকালীন ইনস্পেক্টর জেনেরাল অফ পুলিশ কে নির্দেশ দেন যে ২৪ পারগনার সাব ইনস্পেক্টর  শীতকালে অনবরত ও বর্ষার সময় প্রত্যেক মাসে ইন্সপেকশন  করবেন রিফিউজি হাউস গুলিতে। যাইহোক ১৮৭১ সালে  সরকার এই নির্দেশ তুলে নিলেন ব্যয়বহুলতার জন্য ও যৌতিকতাহীনের জন্য ।

রিফিউজি হাউস গুলি চালু হবার পর থেকেই একটা সমস্যা লেগেই ছিল। অবশ্যম্ভাবী ভাবে জিনিসপত্র লুট হওয়া । রিফিউজি হাউসগুলি পোর্ট কমিশনারের হাতে আসার পর ১৮৮২ সালে ‘মহিসুর’ নামে জাহাজের নাবিকরা তিন নম্বর  হাউসে আশ্রয় নেয়, তারা পরে লিখিত ভাবে জানায় যে আট দশটি টিনজাত খাবার, কিছু বিস্কুট ও জল ছাড়া আর কিছুই ওই রিফিউজি হাউসে ছিল না। আবার ১৮৯৩ সালে যখন ফরাসি বারকিউ জাহাজ ‘ফ্রাঙ্কলিন’ দুর্ঘটনার কবলে পড়লো, যদিও তারা ডাঙ্গায় ভাল রখমের খাবার নিয়ে যেতে  পেরেছিল, তবু রিফিউজি হাউসের  নয়টি সুপ তাঁরা ব্যবহার করেছিল। এমনকি রিফিউজি হাউসে অন্য মাল পত্রগুলিও সব ছিল যদিও ঘটনাটি ঘটে ছিল সব জিনিস রেখে আসার পরে মাত্র এক দের মাসের মধ্যে ।এই দুটি ঘটনা ছাড়া, রিফিউজি হাউস গুলিতে মালপত্র চুরি নিয়ে অভিযোগ লেগেই থাকতো। চালু রাখলেও এই হাউস গুলির যৌতিকতা নিয়ে  পোর্ট কমিশনারস এর মনেও  যথেষ্ট প্রশ্ন ছিল। শুধু মাল পত্র চুরি হয়ে যাওয়া নয় , টিন জাত খাবার খোলা অবস্থায়  রিফিউজি হাউস এর চারিপাশে পড়ে থাকা এমনকি এমনও হত খাবার জলের ট্যাঙ্কে মাটি বাঁ বালি পাওয়া যেত । জলটি স্বাভাবিক ভাবেই দূষিত হয়ে পান যোগ্য থাকতো না ।  দুয়াগ্রা নদী দিয়ে যাবার সময় নদী থেকেই  “A”   নামের   রিফিউজি হাউসটিকে দেখা যেত আর ওটাই প্রথমে লুট হত। আর এই রিফিউজি হাউসটি কখনো ব্যবহার হয়েছে বলেও জানা  যায় নি।  ১৮৮৪ সালে  পোর্ট কমিশনার এই   রিফিউজি হাউসটিকে বন্ধ করে দেন। 

খুবই দুখঃজনক হত যে দুর্ঘটনাগ্রস্ত  জাহাজের নাবিক ও যাত্রীরা ক্লান্ত অবসন্ন অবস্থায় কাছাকাছি যেকোনো একটি রিফিউজি হাউস পৌঁছে  দেখতেন  সেখানে কিছুই নেই শুধু একদিকে  সমুদ্র, অন্যদিকে বাঘ ও অন্যান্য বন্য জন্তুতে পরিপূর্ণ  গভীর  গহীন জঙ্গল আর কুমীরে পরিপূর্ণ নোনা জলের খাল ছাড়া ।  ১৮৯৮ সাল নাগাদ  ই. ডব্লিউ. পেটলে,  পোর্ট কমিশনারের তৎকালীন  ডেপুটি  কনজারভেটর,  ১ নুম্বর  রিফিউজি হাউসের   ইন্সপেকশন করে দেখেন রিফিউজি হাউসের মাথায় লাগানো  রেন পাইপ যেটি জলের ট্যাঙ্কের সাথে যুক্ত থাকে সেটিও ক্ষতিগ্রস্ত করা হয়েছে । রিফিউজি হাউসের ও ক্ষতি করা হয়েছে। তিনি এই প্রশ্নও তোলেন  যে এই রিফিউজি হাউসগুলোকে আদৌ আর চালানোর দরকার আছে কিনা । তিনি বলেন যদিও মাতলা নদীর জন্য ৪ ও ৫ নম্বর রিফিউজি হাউসদুটিকে  কে বানানো  হয়েছিল তবুও  মাতলা নদীতে জাহাজ চলাচল বন্ধ হয়ে যাবার  পরও  সেগুলোকে চালানো  হচ্ছে। তৈরি হওয়ার পরে  ৪২ বছরে এগুলোকে কেউ ব্যবহার করেছে বলেও শোনা যায় নি। ১৮৯৮ সাল অবধি তিন নম্বর হাউসটি অন্তত দু বার ব্যবহার হয়েছিল,  সেটির  ১৫ মাইল পূর্ব  দিকে চার নম্বর হাউসটি অবস্থিত । চার নম্বর হাউস টিকে যদি রাখাও হয়, পাঁচ নম্বর হাউস টিকে রাখার কোন যৌতিকতা নেই। 

ই. ডব্লিউ. পেটলে প্রস্তাব দিলেন জলের ট্যাংক ছাড়া  অন্য কোন রখম জিনিস রিফিউজি হাউসগুলিতে রাখার দরকার নেই। এর কারন হিসাবে তিনি বললেন প্রথমত রিফিউজি হাউসের জিনিসপত্রগুলি চুরিই হবেই আর নাবিকরাও অন্তত আগে থেকেই জানবে ওই রিফিউজি হাউসগুলিতে জল ছাড়া অন্য কোন  জিনিস পাওয়া যাবে না। দ্বিতীয়ত  পোর্ট কমিসনারের হাতে এখন যথেষ্ট পরিমান  ষ্টীমার  আছে বা দরকার মত ভাড়া  করা যেতে  পারে যেগুলি  নিয়ে এক দেড়  দিনের মধ্যে ত্রাণ সাহায্য পৌঁছে দেয়া যেতে পারে  দুরতম রিফিউজি হাউসে । যতদূর জানা যায়,  পোর্ট কমিশনার  ১৯০৭ সালে ১ নম্বর রিফিউজি হাউসটি ও ১৯১২ সালে ২,৩ ও ৪ নম্বর রিফিউজি হাউস গুলি বন্ধ করে দেন কারন বহুদিন  এগুলো আর কেউ ব্যবহার করছিল না । 

Information Source :
  • Administrative report of Commissioners for the Improvement for  the Port of Calcutta  1882-83 P- 35
  • The nautical magazine and naval chronicle for 1856 - a subject connected with maritime affairs Page 334 & 335.
  • Documents of 1898 at KoPT Maritime Archives  .

Article published in :
Pattan Bharati Magazine 2021-22 of Syama Prasad Mookerjee Port, Kolkata in Hindi Language.
Mohana Magazine in 2021 of Syama Prasad Mookerjee Port, Kolkata in Bengali Language

Jul 20, 2019

Dip into Armenian Ghat, Kolkata

Armani ghat 1734, Armenian Church, Armenian Ferry Ghat, Armenian ghat location Kolkata West Bengal, Armenian ghat street, Burraah Bazar Ghat, Colvin Ghat, Heritage Ghat of Kolkata, History of Calcutta
Superimposing Google earth image on a
Plan of Calcutta 1857by Fedrick Walter 
Simms, Con. Engr.to Gov of India
History says that Armenians in Calcutta were very numerous already in Captain Alexandar Hamilton time who spent his time from 1688 to 1723 AD in Calcutta. Armenitola in Barrabazar where initially Armenian’s stayed. Armenians mainly trades Indian Spices and Tea etc from India. They had trade agreement with East India Company. There was Armenian Tea Warehouse on Strand RoadOne of the major contribution of Armenians towards the city was Armenian Ghat. 

Armani ghat 1734, Armenian Church, Armenian Ferry Ghat, Armenian ghat location Kolkata West Bengal, Armenian ghat street, Burraah Bazar Ghat, Colvin Ghat, Heritage Ghat of Kolkata, History of Calcutta,
Detailed map of Armenian Ghat
compiled from old maps. 
Armenian Ghat on River Hooghly has a long interesting history to tell. Today peoples know Armenian ferry Ghat as Armenian Ghat though ferry ghat has hardly any connection with Armenian Ghat. Peoples may be used to call ferry ghat as Armenian Ghat.
It’s said that, originally this ghat was built by Manual Hazar Malian, an Armenian who added steeple in Armenian Church in 1734 AD. After whom this ghat known as Armenian Ghat. Location of Armenian Ghat was on Strand Road at the north side of old Motilal Seal Ghat and just south of Raja Woodmount Street. In today’s perspective, present Circular Railway line was the river bank line in that time and East Indian Railway Station was on the site of erstwhile Strand Warehouse. There was a hackney Carraige stand just beside of E.I. Railway Station at Armenian Ghat. Beside Hackney carraige Strand Armenian Bathing ghat was there. As you seen above, a map of 1858 AD superimposed with current google earth imagery, just for a comparative study in present scenario. 

Esq. John Baghshaw (1784-1861)
Courtesy Harwichabddoyercourt.co.uk 
Chandpal, Colvin’s, Police, Coila, Smithson’s, Armenian, Babee Ross’s, Burraah Bazar, New Mint and Baboo ghat is used as public ferry jetties. There is steamship service from Armenian Ghat to Ghatal.  Upto 1847 AD there was no fixed regulation, no fixed fares, and no registration of boats for public ferry. These ferry boats frequently fall in accidents being overloaded, by which great loss of life and property was sustained. The wife and elder daughter (Rebecca Baghshaw,37 years and Catharine Baghshaw,16 years respectively) of Esq. John Baghshaw (1784-1861, an East India Company Merchant and head of the firm Baghshaw & Co. of Calcutta,) drowned by the upsetting pinnace near Armenian Ghat on 19th Oct 1820. An Ayah and some Dandies are also stated to have perished by this accident. These incidents reported in The Asiatic Journal and monthly register for British India in Vol-XI Jan-June 1821. The mortal remains interred at South Park Street Burial Ground with memorial plaque.


From 15 August 1854, East India Railway Co.
East Indian Railways, Howrah Station, First train service in Eastern India
Etched on stone,
at Howrah Station
 old complex.
started railway services from, Howrah to Hooghly. From 1854 to 1874, East India Railway Co had passenger Station at Armenian Ghat from where passengers booked their tickets and fare covered the ferry to Howrah.  Passengers were ferried through the launches run by the East Indian Railways to the Howrah Station to board their train. This system of Conduit of passengers, however become dysfunctional with the commissioning of the floating Howrah Bridge on 17.10.1874. After then its landing stages used for ferry only when floating bridge opened for passage of ships. 

Kolkata side riverfront land from Chandpal Ghat to Aihiritola Ghat made over to Port Commissioners in 1874 except land of East Indian Railway Station at Armenian Ghat. Upto 1876, East Indian Railway Station area not handed over to Port Commissioners even though Port Commissioners Tramways has been laid from Baghbazar to Armenian Ghat and also inside the jetty enclosures, but the connection of the jetty with the inland wharfs and East Bengal Railway lines is barred by objection raised on the part of E.I. Railway to allow Commissioners tramways passes through the Armenian Ghat Station. Its pertinent to mention here that East India Railway Station and Armenian Ghat Station is different entity. Administration Report of 1876-77 of the ‘Commissioners for Making Improvements in the Port of Calcutta’ tells interesting facts how Armenian Ghat site, Armenian Ghat Station made over to Port Commissioners on certain terms and conditions. “When the strand bank was made over by Government, a reservation was made of that piece of land whereon the station of the East Indian Railway Company is erected and built. It was then supposed that on the construction of the Hooghly Bridge being completed, and communication thereby opened with the railway station at Howrah, that piece of land would be no longer required by the Railway Company, and would then be given up by them, In a note by Lieutenant-Colonel F. S. Taylor, Consulting Engineer to the Government of India, dated 5th February 1876, it is observed that, " on the completion and opening of the Hooghly Floating Bridge, the passenger station at Armenian Ghat was closed, but the landing-stages are still used to a limited extent, chiefly when the bridge is opened for the passage of ships." Colonel Taylor suggested that “the site be now restored to Government for transfer to the Port Trust, who can utilize it most advantageously ; " but, he stated, "the Agent and the Board of Directors are desirous of retaining it as an office for the Traffic Manager, East Indian Railway Company." Colonel Taylor was also of opinion that " the interests of the public will best be met by "leaving the landing-stage and approaches to Armenian Ghat in the hands of the East Indian Railway Company, and transferring the remainder of the site to the Port Commissioners, on condition that compensation be paid by the Commissioners to the Company for the buildings surrendered, and that the Port Commissioners construct a new approach road and remove a portion of the covered way as shown on the plan."


Armani ghat 1734, Armenian Church, Armenian Ferry Ghat, Armenian ghat location Kolkata West Bengal, Armenian ghat street, Burraah Bazar Ghat, Colvin Ghat, Heritage Ghat of Kolkata, History of Calcutta,
Armenian Warehouse of Kolkata Port Trust
After 1874, Strand Bank land reclaimed part by part, Strand Bank Road constructed, Commissioners tram lines layed. Later Armenian Ghat site made over to Port Commissioners. A big warehouse namely Strand warehouse was constructed on the site of EI Railway station shed.  After construction of Strand Bank Road, on Riverside a warehouse was erected by the Port Commissioners which named as Armenian Warehouse. Though in 2010, Strand warehouse was gutted in a devastating fire but Armenian warehouse still exist and carries legacy of Armenian Ghat.


Find This Place on Google Map.

Information Source:
Kolikata Darpon 1 By Radharomon Mitra
Administration Report of 1876-77 of the ‘Commissioners for Making Improvements in the Port of Calcutta’
Story of Ghaut of River Hooghly Published By Kolkata Port Trust. 
Third Report of The Committe appointed by The Right Honorablev the Govenor of Bengal..1847

Mar 31, 2019

Least Explored Rameswarnath Temple


Dense forest of Jungle Mohol, Silvery bank of river Subarnarekha, Deulbar village of Nayagram block of West Midnapore District takes you to a ruins of sixteen century temple named Rameswarnath Temple (22.1465801N, 87.0542059 E). It is said that in the sixteenth century AD, Raja Chandraketu, 4th King of Nayagram Royal family was visited By Rama in dream and asked to build a temple of Siva with one thousand faces.


Map showing the location of Rameswarnath Temple.


Only some remains of this temple can be can be seen now.  A series of old
Ruins of old temple
curved pillars strand
  to remind you the past glories. Standing on the high rugged rocks, originally this temple was Pancharatna Sikhara Temple with Biman and Jagmohon. Made of laterite stone having carving the roof and wall. L S S O’Malley has written about this temple in Bengal District Gazetteers in the year of 1911.  It is said that temple destroyed in devastrating flood. 





Now, rameswarnath Temple
On the ruins of old temple, a relatively new temple was constructed.Height of this temple is said to be 75 meter. Its made in Orissa Architectural style, Biman (housing of inner sanctum) Jagmohan (assembly area)and Natmandir(dancing hall).  There are three flying lion on Biman. Like other Shiva temple, there is a rectangular holy pond just beside the temple. A mela is held every year on the occasion of Shivratri. 

Distance from Jhargram  rail station is  43 km and a journey to Deulbar hardly one hour. Rameswarnath temple and surrounding area developed as a tourist destination from west Bengal Government in recent years like Guest House, Rameswar Park, a watch tower etc. You can also stay at Guest House namely Rameswar Atihiti Niwas under Nayagram Development Board which is adjacent to the temple. Sarroundings destination can be tapoban, Sahasralinga temple, Chandrarekha Garh, Khekar Garh, Kalua Sarr Temple and Kurumberaa Fort at Keshiary. The lusting greenery, lap of nature will surprise you for sure.

Find this place on Google Map.

Information Source:
L S S O’Malley: Bengal District Gazetteers 1911.