Sep 28, 2022

Champatala Ghat

Beyond Rathtala Ghat, a little further north along Stand Bank Road, Champatla Ghat (Lat 22.600326, Long 88.358856) is situated. There are no Champa trees here.  You will see a one-storied ghat pavilion (22 feet by 13 feet) under banyan trees alongwith stone stairs towards the river. Ghat pavilion has three arches in road front and in river side both. One arched window at the north and south side. Except the gate of ghat entrance, the rest of the pavilion is not visible from Stand Bank Road because of a tea shop and a barber shop either side. Stone steps lead straight down to the river. Ghat pavilion of Champatala Ghat is a Grade 1 heritage structure as per Kolkata Municipal Corporation's gradation list.1 The ghat is known for ladies use.

Chapatala Ghat Riverside
Chapatala Ghat Frontside

What naturally comes in our mind that 'Champatala' is under the Champa or Champak tree. Many people say that there was a Champak tree or Champa tree here and hence the name of this Ghat is Champatla Ghat. Mr. Asit Das wrote in ‘Sangbad Pratidin’ magazine 'Robbar' that Champatla Ghat in North Calcutta, or the place called Champatla in Central Calcutta (opposite Medical College), 'Champa' not Champa tree here. The word 'Champa' dialects descended from 'Champ'. 'Champ' means bow. Before the Mughals and the British, the Byadhs and Nishads (primitive race) were in good numbers in ancient Calcutta. The bow and arrow was their weapon of daily use. Champatla Ghat or Champatla region had bow and arrow business. 2


Chapatala Ghat




Manik Bose Ghat/ Dutta Babur Ghat

If we look at the old maps we find that this ghat is not mentioned in Apjon's map of 1794. Chapman and Hall's map published from London in 1842 mentioned this ghat. Upon representation received from the local residents in 1903, the Calcutta Port Commissioner renovated the Champatala Ghat and built a paved staircase and in 1905 its second flight was constructed at a cost of Rs.1124.3 But there was no pavilion as shown in 1842 map; Simms, Frederick Walter’s map of 1857 and Smart map of 1909-10. So the question remains who built this ghat pavilion and when. Moreover the architectural design and style of Champatala Ghat’s pavilion and Manik Bose/ Dutta Babu's ghat pavilion almost same. Champatla Ghat as delineated in the Smart Map of 1909-10 is located a little north of Banmali Sarkar Street crossing. Although there are paved steps up to 70 meters north of the present Champatla Ghat pavilion and  is known as Champatla Ghat.

By 1877, before the riverside land was acquired by the Calcutta Port Commissioners for the construction of Stand Bank Road, private owners of ghats used to levy tolls for loading and unloading of boat traffic. Heavy Boat traffic was   mainly in Chapatala Ghat to Ahiritola Ghat stretch.4

According to Act V of 1870, ‘A. Mackenzie’, Secretary to the Government of Bengal, issued a circular in 1880 of official bathing ghats and landing stages of Calcutta and Howrah. Chapatala Ghat is officially referred here as Bathing Ghat.


Bengali Verson:

রথতলা ঘাট ছাড়িয়ে স্ট্যান্ড ব্যাংক রোড ধরে কিছুটা উত্তরে এগুলেই চাঁপাতলা ঘাট (অঃ ২২.৬০০৩২৬, দ্রাঃ ৮৮.৩৫৮৮৫৬)। কোন চাঁপা গাছ এখানে নেই, বটগাছের তলায় ঘাটের একতলা পাকা মণ্ডপ ( ২২ ফুট বাই ১৩ ফুট )। সামনে ও নদীর দিকে তিনটি আর্চ বিশিষ্ট। উত্তরে এবং দক্ষিণে একটি করে আর্চ বিশিষ্ট জানলা । স্ট্যান্ড  ব্যাংক রোডের দিকে ঘাটের প্রবেশ পথটি ছাড়া মণ্ডপের বাকি অংশটি দেখা যায় না, একদিকে চায়ের দোকান আর একদিকে একটি ক্ষৌর কর্মের দোকান । পাথরের বাঁধানো সিঁড়ি সোজা নদীর দিকে নেমে গেছে । ঘাটের উল্টোদিকে বনমালী সরকার স্ট্রিট আড়াআড়ি ভাবে আধুনা চক্র রেল লাইনে এসে মিশেছে।  কলকাতা কর্পোরেশনের হেরিটেজ স্ট্রাকচারের তালিকা অনুযায়ী চাঁপাতলা ঘাটের মণ্ডপটি গ্রেড ওয়ান হেরিটেজ স্ট্রাকচার। ঘাটটি মহিলাদিগের স্নান ঘাট হিসাবে পরিচিত। 

চাঁপাতলা বলতে কোন স্বাভাবিকভাবে আমাদের যেটা মনে আসে চাঁপা বা চম্পক গাছের তলা। অনেকে বলেন এখানে একটি চম্পক গাছ বা চাপা গাছ ছিল তার থেকে এই ঘাটের নাম হয়েছে চাঁপাতলা ঘাট। সংবাদ প্রতিদিন ক্রোড়পত্রিকা ‘রোববার’-এ শ্রী অসিত দাস লিখেছেন “উত্তর কলকাতার চাঁপাতলা ঘাটই বলুন, মধ্য কলকাতার চাঁপাতলা নামক জায়গাটির (মেডিকেল কলেজের উল্টোদিকে) কথাই বলুন, ‘চাঁপা’ কিন্তু এখানে চাঁপাগাছ নয়। ‘চাঁপা’ এসেছে ‘চাঁপ’ শব্দের অপভ্রংশ হিসেবে । ‘চাপ’ মানে ধনুক। প্রাচীন অরণ্যসংকুল কলকাতায় মুঘল ও ব্রিটিশদের আগে ব্যাধ ও নিষাদরা বহাল তবিয়তে ছিল। তিরধনুক ছিল তাদের নিত্যব্যবহার্য অস্ত্র। চাঁপাতলা ঘাট বা চাঁপাতলা অঞ্চলে তিরধনুকের কারবার ছিল। “ 

আমরা যদি পুরনো মানচিত্রের দিকে তাকাই তাহলে দেখতে পাই ‘আপজনের’ ১৭৯৪ সালের মানচিত্রে এই ঘাটের উল্লেখ নেই । ১৮৪২ সালের ‘চাপম্যান ও হলের’ লন্ডন থেকে প্রকাশিত মানচিত্রে এই ঘাটের উল্লেখ পাই। ১০ই জুন ১৯০২ সালে তৎকালীন এক পোর্ট কমিশনার বাবু মুরালি ধর  রয় পোর্ট ভাইস চেয়ারম্যান কে জানান যে রথতলা ও কুমোরটুলি ঘাটের মধ্যবর্তী চাঁপাতলা ঘাটের সংস্কারের জন্য। যেটির অবস্থা খুবই খারাপ। পরে  স্থানীয় অধিবাসীদের প্রস্তাবে ১৯০৩ সালে কলকাতা পোর্ট কমিশনার চাঁপাতলা ঘাটের সংস্কার এবং পাকা সিঁড়ি বানিয়ে দেন এবং 1905 সালে এর দ্বিতীয় ধাপটি বানান ১১২৪ টাকা খরচ করে। কিন্তু এই ঘাটের সঙ্গে কোন মণ্ডপ ১৮৫৭ সালের Simms, Frederick Walter ম্যাপে নেই ও ১৯০৯-১০ সালের স্মার্ট ম্যাপেও নেই। তাহলে প্রশ্ন থেকে যায় ঘাটের মণ্ডপটি কে কবে তৈরি করেছিল। তবে এখানে লক্ষ্য করার মত বিশয় হল চাঁপাতলা ঘাটের মন্ডপ ও মানিক বোস ওরফে দত্ত বাবুর ঘাটের মন্ডপ দুটির গঠনশৈলী ও নকশা প্রায় সমান। ১৯০৯-১০ সালের স্মার্ট ম্যাপে চাঁপাতলা ঘাট বলে যেটি উল্লেখ আছে সেটির অবস্থান বনমালী সরকার স্ট্রিট থেকে কিছুটা উত্তরে। যদিও বর্তমান চাঁপাতলা ঘাটের মণ্ডপটি থেকে প্রায় ৭০ মিটার উত্তর অবধি পাকা সিঁড়ি আছে ও পুরোটাই চাঁপাতলা ঘাট হিসাবে পরিচিত। 

১৮৭৭ সাল নাগাদ কলকাতা পোর্ট কমিশনার স্ট্যান্ড ব্যাংক রোড তৈরির জন্য জমি অধিগ্রহণ করার আগে গঙ্গার ধারের বাক্তিগত ঘাটগুলিতে নৌকা বাহিত মালপত্র ওঠানো নামানোর জন্য টোল আদায় করত ঘাটের মালিকগন। চাঁপাতলা ঘাট  থেকে আহিরিটোলা ঘাট এই অংশেই নৌকা বাহিত মালপত্র ওঠানো নামানোর কাজ বেশি হত । 

অ্যাক্ট V ১৮৭০ অনুযায়ী তৎকালীন বাংলার প্রাদেশিক সরকার সরকারের সেক্রেটারি ‘এ মাকেঞ্জী’  কলকাতার ও হাওড়ার জনসাধারণের জন্য ব্যবহার্য স্নান ঘাট এবং ল্যান্ডিং স্টেজের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন ১৮৮০ সালে । তাতে সরকারিভাবে এই চাঁপাতলা ঘাট কে স্নান ঘাট হিসেবে  উল্লেখ করা হয়। 


Information Source:

1. Gradation list of Heritage Structure from KMC website.

2. অসিত দাস। সংবাদ প্রতিদিন ক্রোড়পত্রিকা রোববার (৩/ডিসেম্বর/২০১৭)। নেমপ্লেট। মুরগিহাটা।

3. Commissioner for the port of Calcutta Resolution Vol 39 Oct 1905- Mar 1906

4. Commissioner for the port of Calcutta Resolution 5th June 1871, 3rd Nov 1902.





0 comments: