Jun 29, 2018

Moyapur Magazine ময়াপুর বারুদ ঘর 2nd Part


2

১৮৭৩ সালের ১৫ঐ  জুলাই ফোর্ট ওইলিয়াম এর ওথেলো নামক  জাহাজ প্রায় ৪৭ বাক্স বিস্ফোরক ও অস্ত্রশস্ত্র বোঝাই হয়ে কোলকাতা বন্দরে ঢুকল । গান পাওডার  নিয়ম না মানার জন্য বন্দর  কর্তৃপক্ষ জাহাজ মাস্টার কে অভিযুক্ত করলেন । কিন্তু ম্যাজিস্ট্রেট জাহাজ মাস্টার কে অভিযোগ থেকে মুক্তি দিলেন এই বলে যে Act XXII of 1855-র অধিনিয়ম ৩৫ অনুসারে, সরকারী জাহাজের  বিস্ফোরক নিয়ে বন্দরে ঢোকার ছাড় আছে । তখন পোর্ট কমিসনারের  ভাইস চেয়ারম্যান W.D.Bruce বেঙ্গল গভর্নমেন্টের সেক্রেটারি কে এই অধিনিয়ম ৩৫ বিলোপ করতে অনুরোধ  বললেন । তিনি লিখলেন  জীবন ও বন্দরের নিরাপত্তার  জন্য যখন একটি  সাধারন জাহাজ, নিয়ম মেনে ময়াপুর ম্যাগাজিনে বারুদ  রেখে অল্প পরিমান বারুদ  নিয়ে  বন্দরে আসছে, সেখানে একটি সাধারন জাহাজে বিস্ফোরক বোঝাই করে সরকারী জাহাজ কি ভাবে  বন্দরে আসতে পারে। এই ব্যতিক্রমের অবসান হওয়া উচিত । চিঠির  উত্তরে জুনিয়র সেক্রেটারি H.J.S. Cotton জানালেন যে অধিনিয়ম ৩৫এর বিলোপ বাস্তব সম্মত ভাবে সম্ভব নয় । সঙ্গে এ ও জানালেন লেফটেনান্ট  গভর্নর  মিলিটারি ডিপারমেন্ট কে পরামর্শ দিয়েছেন যতদূর সম্ভব  সরকারী গোলা বারুদ কোলকাতা বন্দরের পরিবর্তে গার্ডেনরিচে নামাতে ।

Act XXII of 1855-র কথা যখন উঠলো , Act XXII তে গান পাওডার সংক্রান্ত কি কি নিয়ম ছিলও একটু সংক্ষেপে  বলা যাক ,

রকেট ও অন্যান্য বিস্ফোরক অস্ত্রশস্ত্র কে গান পাওডার হিসাবে  ধরা  হবে । প্রাদেশিক সরকার  গান পাওডার নামাবার জন্য  একটি স্থান ঠিক করে দেবেন, সমস্থ আগমনকারী  ও বহির্গমনকারী  ভেসেল কে নির্দিষ্ট  নিয়ম ও  ঠিক করে দেওয়া সময়  মেনে গান পাওডার  জমা দেওয়া ও ফেরত  নেওয়া  করতে হবে ।  জাহাজ মাস্টার কে একটি মুচলেকা দিতে হবে যে নির্দিষ্ট  সীমার  বেশি গান পাওডার তাঁদের জাহাজে নেই ।  গান পাওডার জমা  রাখলে ম্যাগাজিন অফিসার একটি রসিদ দেবেন ও জাহাজ মাস্টারের কাছে দায়বদ্ধ  থাকবেন জমা রাখা গান পাওডার ফেরত দেবার জন্য । নিয়ম ভঙ্গকারী দের ২০০ টাকা পর্যন্ত  জরিমানা ও জাহাজে প্রাপ্ত সমস্ত গান পাওডার বাজেয়াপ্ত করা হবে । সংকটের সংকেতে ব্যাবহৃত গান পাওডার সমেত একটি বন্দুক ছাড়া  বন্দরে কোনও বন্দুক, গাদাবন্দুক ওঠা নামানো করা যাবে না  যদি না প্রাদেশিক সরকারের অনুমতি থাকে ও নিয়ম ভঙ্গকারী দের ৫০ টাকা পর্যন্ত  জরিমানা হতে পারে । 

২০১০ সাল । ময়াপুর ম্যাগাজিন ।  ডান দিকে
চৌকি ঘর । মধ্যে বারুদ্ঘর। ঘিরে থাকা
সীমানা প্রাচীর 

ম্যাগাজিন অন্দর এখন যেমন 

মেসার্স রড্ডা অ্যান্ড কম্পানী  যারা কোলকাতা থেকে অস্ত্রসস্ত্র বিভিন্ন দেশে রপ্তানি করতো , ১৭ঐ এপ্রিল ১৮৭৪ সালে কলকাতা পোর্ট কমিসনারকে চিঠি   লিখলেন  যে  ৫ পাউন্ড গান পাওডার রাখার নতুন এর নিয়ম percussion cap এর  ক্ষেত্রেও   প্রযোয্য   কিনা।  কারন  তাঁরা মেসার্স  মাকিননন  মাকিঞ্জী অ্যান্ড কম্পানী  কে percussion cap এর একটি ছোট  বাক্স রেঙ্গুন  এ পাঠাবার  নির্দেশ দিতে তাঁরা ৫ পাউন্ড গান পাওডার রাখার নতুন এর নিয়মের জন্য  তা পাঠাতে  অসম্মত হয় । মেসার্স  রড্ডা অ্যান্ড কম্পানী  জানতে চান  যেহেতু এগুলো  percussion cap  তাই গান পাওডার এর ৫ পাউন্ড  এই  নতুন  নিয়ম এতে প্রযোয্য  কিনা । উত্তরে পোর্ট কমিসনারের সেক্রেটারি G.H.Simpson জানান  এই নিয়ম combustible ammunition এর জন্য , percussion cap যদি combustible ammunition না হয় তাহলে নতুন নিয়ম প্রযোয্য নয় ।

কোলকাতা বন্দরে আগত জাহাজের অপ্রয়োজনীয়  দেরী এড়াতে জাহাজ মাস্টারকে ময়াপুর ম্যাগাজিন নজরে এলেই জাহাজের মাথায় একটি পতাকা লাগাতে হত যাতে ম্যাগাজিন কীপার আগে থেকেই পাওডার বোট ও কুলি নিয়ে তৈরি থাকতে পারেন । রাত্রি বেলায় গান পাওডার দেওয়া নেয়য়ার কাজ হত না। আবহাওয়া বা অন্যান্য সঙ্কটের কারনে যদি গান পাওডার ম্যাগাজিনে জমা না করা যায় , তাহলে সেই জাহাজ কে মেটিয়াব্রুজ ঘাটের আর পরে আসতে দেওয়া হত না ।

একটি সুদীর্ঘ ইতিহাসের এটি কয়েকটি পাতা মাত্র । কোলকাতা বন্দর এর বেড়ে উঠা, তার বিবর্তন ,  বিকাশ এর সাথে এই ম্যাগাজিন ওতপ্রোত ভাবে জড়িত । কোলকাতা বন্দরের  ইতিহাস উদ্যোগ  সাম্প্রতিক প্রচেষ্টার সাথে এই ম্যাগাজিন কে যুক্ত করলে  বন্দর তথা কলকাতার   ইতিহাসের একটি অংশ রয়ে যাবে আমাদের ভবিষ্যৎ প্রজন্মর  কাছে ।  

সমাপ্ত

Information Sources : 
O’Malley, L.S.S. - Bengal District Gazetteers: 24-Parganas (Bengal Secretariat Book Depot, 1914)
Documents of KoPT.

More Stories on Moyapur MAgazine :
Achipur Barood Ghar
Forgotten History: The Gunpowder Magazine of Achipur



2 comments:

Unknown said...

খুব ভালো লিখেছেন।অজানা অনেক কিছু জানতে পারলাম।ধন্যবাদ।

Animesh Kundu said...

ধন্যবাদ।